Responsive Ad Slot

সর্বশেষ

latest

বিজ্ঞানের মজাদার পরীক্ষা-০৫

এক্সপেরিমেন্ট, বিজ্ঞান প্রজেক্ট, বিজ্ঞানের মজা,

Saturday 31 August 2019

/ by Admin
পরীক্ষার নামঃ বায়ুমণ্ডলের চাপ মাপার যন্ত্রকে বলে ব্যারােমিটার। তুমি নিজে একটি ব্যারােমিটার বানিয়ে দেখ, কিভাবে তা কাজ করে এবং কিভাবে বায়ুর চাপ মাপা যায়।


উপকরণ : বড় মুখওয়ালা একটা বােতল, বােতলের মুখ আটকানাের জন্য বেলুনের পাতলা আস্তরণ, রাবার ব্যান্ড, একটা ড্রিঙ্কিং স্ট্র, আঠা ও কার্ডবাের্ড ।

কার্যপ্রণালী : বােতলের মুখ বেলুনের পাতলা আস্তরণ দিয়ে টান টান করে বেঁধে দাও। টান থাকার জন্য বেলুনের আবরণটা টেনে রাবারের ব্যান্ড দিয়ে ভালাে করে বেঁধে দাও । এখন ড্রিঙ্কিং স্ট্রয়ের একটা দিক টান টান করে বাঁধা বেলুনের ঠিক মাঝখানে সুপার গ্ল বা ঐ জাতীয় আঠা দিয়ে লাগিয়ে দাও। আঠা শুকিয়ে যাবার পর, আরেকটা জিনিস করা জরুরি। সেটা হচ্ছে, কার্ডবাের্ডের বাক্সের সাদা দিকটার একটা খণ্ড খাড়াভাবে বােতলের পাশে এমনভাবে রাখ যাতে তা স্ট্রয়ের অন্য দিকটার ঠিক পেছনে থাকে। কার্ডবাের্ড বাক্সের এই সাদা খণ্ডটির গায়ে পরিমাপসূচক ‘হাই’ ও ‘লাে’ লিখে রাখতে হবে।
ব্যারােমিটার এখন তৈরি। আর আবহাওয়ার চাপ যখন বেশি থাকে, তখন সবদিকেই তার চাপ সমান থাকে। অর্থাৎ এ ক্ষেত্রে বােতলের ওপর সবদিক থেকে সমান চাপ থাকবে, যার ফলে বেলুনটা সামান্য পরিমাণে বােতলের ভেতরের দিকে ঝুঁকে যাবে। অন্যদিকে এরই প্রতিক্রিয়া স্বরূপ, স্ট্রয়ের মুক্ত দিকটা অর্থাৎ স্ট্রয়ের যে অংশটা বাইরের দিকে রয়েছে, সেই অংশটা ওপরের দিকে উঠে বায়ুর চাপ বৃদ্ধির কথাই নির্দেশ করবে।
অন্যদিকে, বায়ু-চাপ যদি হ্রাস পায়, তাহলে বেলুনের আবরণ ভেতরের দিকে ঝুঁকে পড়বে না। কিন্তু বায়ু-চাপ যদি বােতলে বায়ুর চাপের চেয়ে কমে যায়, তাহলে বেলুন ফুলে উঠবে এবং স্ট্রয়ের বাইরের অংশটা নিন্মমুখি হয়ে বায়ুর চাপ হ্রাস পাওয়ার নির্দেশ দেবে।


ফলাফল : এভাবেই ঘরে বসে বায়ুর চাপ মাপার যন্ত্র ব্যারােমিটার তৈরি করা যায় এবং ঘরে বসেই প্রমাণ করা যায় বায়ুমণ্ডলের চাপ নিমমুখী না উর্ধ্বমুখী ।

No comments

Post a Comment

Don't Miss
© all rights reserved.
Made with by Science Tech BD